বয়স ৩০ - এর গণ্ডি ছোঁয়ার আগেই বহু মানুষ আক্রান্ত হচ্ছেন হার্ট অ্যাটাকে । সমস্যা থেকে মুক্তি মিলবেই বা কীভাবে ? Treatment of Heart Attack - NEWS360

NEWS360

Through this website you can get the latest news updates and also find some amazing informations and tech News etc.

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, May 13, 2019

বয়স ৩০ - এর গণ্ডি ছোঁয়ার আগেই বহু মানুষ আক্রান্ত হচ্ছেন হার্ট অ্যাটাকে । সমস্যা থেকে মুক্তি মিলবেই বা কীভাবে ? Treatment of Heart Attack

বয়স ৩০ - এর গণ্ডি ছোঁয়ার আগেই বহু মানুষ আক্রান্ত হচ্ছেন হার্ট অ্যাটাকে । সমস্যা থেকে মুক্তি মিলবেই বা কীভাবে ?
treatment of heart attack, treatment of cardiac problem,  pain in heart

চিকিৎসা(TREATMENT ):

  • গত ২০ বছর ধরে আমরা লক্ষ করছি , বয়স ৩০ - এর কোটায় থাকা বহু রােগী অ্যাকিউট মায়ােকার্ডিয়াল ইনফ্রাকশন নিয়ে ইমার্জেন্সি ওয়ার্ডে ভর্তি হচ্ছেন । এই রােগীর চিকিৎসায় জরুরি ভিত্তিতে করােনারি অ্যাঞ্জিওগ্রাফি করার প্রয়ােজন হয়ে পড়ছে । 
  • অনেকক্ষেত্রে যতক্ষণে তাঁরা চিকিৎসার জন্য  হাসপাতালে আসছেন , ততক্ষণে তাঁদের হার্টের গুরুত্বপূর্ণ অংশের ক্ষতি হয়ে গিয়েছে । এর ফলে দুর্বল হার্ট নিয়ে তাঁরা সারা জীবনের জন্য সমস্যায় থাকবেন । 
  • কিছু ক্ষেত্রে সমস্যা আরও জটিল আকার ধারণ করে জীবন নিয়ে টানাটানি পর্যন্ত দেখা দিচ্ছে । 
  • আমরা দেখেছি , গত ১০ বছরে বয়স ২০ থেকে ৪০ - এর মধ্যে থাকা ২ হাজারেরও বেশি রােগীকে হয় অ্যাঞ্জিওপ্লাষ্টির মাধ্যমে চিকিৎসা করা হয়েছে , কিংবা তাঁদের বাইপাস সার্জারি করতে হয়েছে । 
  • আর এই সংখ্যাটা প্রতি বছরই আশঙ্কাজনকভাবে আরও বেড়েই চলেছে । এই সংখ্যা বৃদ্ধির কারণটা আরও স্পষ্ট হয়ে ওঠে যখন আমরা আমাদের ডেমােগ্রাফিক চিত্রের দিকে তাকাই। 
  • দেশের মােট জনসংখ্যার ৬৫ শতাংশের বেশি মানুষের বয়স ৩৫ বছরের কম । এই কমবয়সিদের মধ্যে হার্ট অ্যাটাকের ঘটনা বেড়ে যাওয়ার বিষয়টি এপিডেমিওলজিস্ট এবং চিকিৎসকদের কাছে যথেষ্ট চিন্তার । 

treatment of heart attack , treatment of cardiac problem,  heart attack

সমাধান (solution)

  1. এই সমস্যা সমাধানে ডায়াবেটিস , হাইপারটেনশন এবং রক্তে কোলেস্টেরলের আধিক্য নিয়ন্ত্রণে রাখতে হবে । তাই চিকিৎসকের পরামর্শে থাকা বাঞ্ছনীয় ।
  2. পাশাপাশি কমবয়সিদের মধ্যে ধূমপান ত্যাগ করার প্রবণতা বাড়াতে হবে । 
  3. খেলাধুলা ও শারীরিক ব্যায়ামে উৎসাহ দেওয়ার জন্য জনসচেতনতা বাড়ানাে প্রয়ােজন ।
  4. প্রাণায়ামে মানসিক শান্তি মিলবে ।  
  সমস্যার বিষয় হল , করােনারি আর্টারি রােগে একবার আক্রান্ত হলে বাকি জীবনে চিকিৎসার আওতায় থাকতে হয় । এটা খরচসাপেক্ষ বিষয় । তাই প্রতিটি মানুষের স্বাস্থ্যবিমার আওতায় । থাকা দরকার ।

No comments:

Post a Comment