সুসংহত উপায়ে সবজির রোগ পোকা নিয়ন্ত্রণ - NEWS360

NEWS360

Through this website you can get the latest news updates and also find some amazing informations and tech News etc.

Breaking

Home Top Ad

Post Top Ad

Friday, April 19, 2019

সুসংহত উপায়ে সবজির রোগ পোকা নিয়ন্ত্রণ

পরিচ্ছন্ন চাষ বাসের সঙ্গে বীজ শােধন , সুস্থ চারা তৈরি আর প্রাথমিক প্রতিরােধী সে সুসংহত রােগ পােক নিয়ন্ত্রণের চাবিকাঠি । সবজি চাষে নিম্নোক্ত কর্তব্যগুলি পালন করলে রােগ পােকা আক্রমণ অনেকটাই ঠেকানাে যেমন যাবে তেমনই IPM মেনে পরিবেশ বান্ধব কৃষিকে অবলম্বন করা যাবে ।

1. গ্রীষ্ট শুরু হবার সময় জমকে গভীর চাষ দিয়ে রোল খাওয়ানাে ।
2. বর্ষাকালে আবশ্যিক ও অন্যান্য মরশুমে জল নিকাশী সুনিশ্চিত রেখে জমি তৈরি ।
3. প্রথম চাষে । জৈব সারের সঙ্গে টাইগেভাম ও সিউডােমোনাস প্রয়ােগ ও
4. নিম খােল বা নিম দানা , প্রথম চাষে জৈব সারের সঙ্গে ব্যবহার ও প্রথম বারের মত বীজশােধন , বীজতলা তেরি ও পারলে মজা , টমাটোতে বীজতলার চারপাশে ৪০ মেশের মশারি ঘেরা ।
5. লঙ্কা , বেগুন ও টমাটো চারা রােয়ার আগে ইমিডাক্লোপ্রিড ( ৭০ % ড . জি ) ১ গ্রাম লিটার জলের দ্রবণে শিকড় শোন আর কপি চারার শিকড় ট্রাইকোডার্মা ও সিউডােমােনাসের দ্বারা শােধন
6. দু - তিন বার নিমজাত কৃষিবিষ প্রয়োগ ( পােকা থাকলেও )
7. বেগুন , কপি , কুমড়াে সবজিতে ল্যাদা প্রতিরােধী । ফেরােমন ফাঁদ লাগানাে ও না , টমাটো , অন্যান্য সবজিতে শােষক পােকা নিয়ন্ত্রক । হলুদ আঠালাে ফঁাদ লাগানাের সঙ্গে জমিতে পাখি বসার জায়গা করে দেওয়া ।
9. বেগুন , লঙ্কার প্রথম চাপানের সময় গাছ পিই কয়েক নানা দানাদার কীটনাশক প্রয়ােগ ।
10.  রােগ আক্রমণ বেশি হলে কোন একটি রােগ / কটনাশক ব্যবহার না করে এই বই এর পিছনের ছক দেখে ঘুরিয়ে ফিরিয়ে ২ / ৩টি ওষুধ স্প্রে করা ।

রােগ পােকা নিয়ন্ত্রণে প্রে - এর সময় যেগুলি মনে রাখা দরকার

. রােগ বা পােকার আক্রমণ যথাযথ হলে তবেই সঠিক রাসায়নিক প্রয়োগ জরুরী । • যতটা সম্ভব প্রতিরােধী ব্যবস্থার সঙ্গে জৈব রাসায়নিক ব্যবহার করতে হবে ক ভােরে ষ্টে করে বিকালে স্ট্রে করা দরকার । • একাধিক কার্যকারি রাসায়নিক দুরিয়ে ফিরিয়ে ব্যবহার করতে হবে । • ভালাে স্পেয়ার ব্যবহারের সঙ্গে যথেষ্ট পরিমাণ জল ব্যবহার করতে হবে । স্প্রে - র সঙ্গে মিশাবার আঠা বা স্টিকার যেমন ইন্ডটন , টিপল অপস স্যান্ডােভিট , ধানভিট ৭ - ৮ মিলি প্রতি ১০ লিটার জলের হিসাবে নিতে হবে । • করার আগে ফসল তুলে নিয়ে রাসায়নিক ব্যবহারের ২ সপ্তাহ ফলন বাজারজাত করা চলবে । • লাল হলুদ মার্কা রাসায়নিক ব্যবহার ব্যতিরেকে নীল ও সবুজের ব্যবহার করতে হবে • স্প্রে করার সময় যথাযথ পােশাকের সঙ্গে নাক - মুখ ঢাকা অবশ্যিক । । • স্থে করার পর খালি কৌটো / প্যাকেট পতিত জমিতে / মাটিতে পুঁতে ফেলা বা নির্দিষ্ট । জঞ্জাল ফেলার জায়গায় বাতিল করতে হবে ।

No comments:

Post a Comment