Small experiment: How to make a fire extinguisher in lab (Just for fun)? কিভাবে আগুন নেভানোর যন্ত্র তৈরি করবেন? In Bengali. - NEWS360

NEWS360

Through this website you can get the latest news updates and also find some amazing informations and tech News etc.

Breaking

Home Top Ad

Post Top Ad

Saturday, April 13, 2019

Small experiment: How to make a fire extinguisher in lab (Just for fun)? কিভাবে আগুন নেভানোর যন্ত্র তৈরি করবেন? In Bengali.

Small experiment: কিভাবে আগুন নেভানোর যন্ত্র তৈরি করবেন? How to make a fire extinguisher?
How to make a fire extinguisher, small experiment of fire extinguisher
Real Fire extinguisher
আগুন নেভানাের যন্ত্র দেখেছাে কি ? সিনেমা হলে , কারখানায় , ব্যাঙ্কে , পরীক্ষাগারের দেয়ালে শঙ্কু - আকৃতির ' ফায়ার - এক্সটিংগুইসার ' - কে ঝুলতে নিশ্চয়ই দেখে থাকবে । আগুন লাগলে চটপট তা নেভানাের জন্য । পেছনের গােল নব ' কে ধাক্কা মারলে যন্ত্রের মুখ দিয়ে ভসভ করে কার্বন ডাই অক্সাইড বের হয় , গ্যাসের তােড়ে আগুন যায় নিভে।

এর কারণ তােমরা জানাে – কার্বন ডাই অক্সাইড গ্যাস দহনে সহায়ক নয় । এসাে , আমরাও একটা আগুন - নেভানাে যন্ত্র বানাই । নেহাতই খেলাঘরের ফায়ার - এক্সটিংগুইসার - মােমবাতির শিখা , দেশলাইয়ের আগুন কিংবা ঐরকমের ছােটখাটো আগুন তােমার । খেলাঘরের যন্ত্র নেভাতে পারবে ।

উপকরণ :
( ১ ) একটা খালি দুধের বােতল ,
( ২ ) একটা কাচের নল ,
( ৩ ) রবার বা পলিথিনের ছােট্ট নল ,
( ৪ ) বােতলের মুখের মাপের ছিপি ,
( ৫ ) ভিনিগার ,
( ৬ ) খাবার সােড়া ।

পদ্ধতি:
ভিনিগারের সঙ্গে আধা - আধি জল মিশিয়ে পাতলা করে নাও । পাতলা ভিনিগার ঢেলে বােতলের তিন - চতুর্থাংশ ভর্তি করাে । একটা ছােটকাপড়ের থলের মধ্যে বেশ খানিকটা খাবার সােডা ( সোডিয়াম বই কার্বনেট ) ভরে সুতােয় বেধে বােতলের মধ্যে ঝুলিয়ে দাও এবং ছিপিটা এটে দাও । দেখ , থলেটা যেন ভিনিগারে পড়ে না যায় । এবার ছিপির মধ্য দিয়ে কাচের নলটা চালিয়ে দাও , নল যেন বােতলের তলদেশ পর্যন্ত থাকে । কাচের নলের প্রান্তে ছোট্ট রবারের নলটা জুড়ে দাও । তারপর মোম দিয়ে চারপাশটা এমনভাবে সিল করাে যেন বােতলের মধ্যের বাতাস বাইরে আসতে না পারে ।

এক্সটিংগুইসার হয়ে গেল । ছােট্ট মাপের আগুন লাগালেই তােমার এটি নিয়ে ছোট । এখন কথা হচ্ছে – কি করে আগুন নেভাবে ? রবারের টিউবটা টিপে ধরে বােতলটা উন্টে ধর এবং রবার - টিউব থেকে আঙ্গুল সরিয়ে নাও । দেব , ভিনিগার উন্টে এসে খাবার সোডার ব্যাগটা ডুবিয়ে দিয়েছে – ব্যাগ থেকে ভসভস করে কার্বন ডাই অক্সাইড গ্যাস বের হচ্ছে গ্যাসটা প্রথমে বােতলের উপরের দিকে উঠছে , তারপর কাচনল দিয়ে বের হয়ে রবার নলের প্রান্ত থেকে সজোরে বেরিয়ে আসছে । প্রয়ােজনমতাে রবার - নলটা ঘুরিয়ে অগ্নিশিখার দিকে ধরাে । দেখাে , মুহূর্তেই আগুন নিভে গেলাে।

কারণ:
সংক্ষেপে রসায়নটা বলি । ভিনিগারের মধ্যে আছে অ্যাসেটিক অ্যাসিড অ্যাসেটিক অ্যাসিড যখন সােডিয়াম বাই কার্বনেটের সংস্পর্শে আসে তখন কার্বন ডাই অক্সাইড গ্যাস তৈরি হয় । ঐ কার্বন ডাই অক্সাইড গ্যাস নল পথে বাইরে বেরিয়ে আগুন নেভানােতে ব্যস্ত হয়ে পড়ে । বােতলটা সােজা করে রাখলে অ্যাসিড ও সােডিয়াম বাই কার্বনেট বিচ্ছিন্ন হয়ে যায় এবং গ্যাসের উৎপাদন বন্ধ হয়ে পড়ে।

No comments:

Post a Comment